১২ বছরে যেভাবে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হামদর্দ পাবলিক কলেজ

হামদর্দ পাবলিক কলেজের গৌরবময় সাফল্যের একযুগ পূর্তিশিক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠানের মূল লক্ষ্য মান সম্মত শিক্ষার মাধ্যমে একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ, মেধাবী, প্রযুক্তি নির্ভর ও দেশ প্রেমিক নাগরিক তৈরি করা। এ লক্ষ্যকে বাস্তবায়ন করার উদ্দেশ্যে ও মানসম্মত শিক্ষা বিস্তারের জন্য আধুনিক হামদর্দ বাংলাদেশের রূপকার ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া ২০১০ সালে প্রতিষ্ঠা করেন হামদর্দ পাবলিক কলেজ।হামদর্দ পাবলিক কলেজ হামদর্দ বাংলাদেশের প্রাণ পুরুষ ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া-এর পৃষ্ঠপোষকতা, অনুপ্রেরণা ও দিক-নির্দেশনায় পরিচালিত একটি অনন্য শিক্ষা প্রতিষ্ঠান।

তিনি হামদর্দ বাংলাদেশ-এর মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা ও মানবসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত রেখে চলেছেন। মানবসেবার প্রতিকৃত ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া হামদর্দ পাবলিক কলেজ প্রতিষ্ঠা করে সমাজের সুবিধাবঞ্চিত, মেধাবীসহ সমাজে সকলস্তরের মানুষের মান-সম্মত শিক্ষাসেবা নিশ্চিত করতে নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন। একজন অভিজ্ঞ, যোগ্য অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল শেখ শরিফুল ইসলাম, পিএইচডি (অবঃ) নেতৃত্বে এক ঝাক মেধাবী, দক্ষ, নিবেদিত প্রাণ শিক্ষকম-লী হামদর্দ পাবলিক কলেজে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছেন। লে. জেনারেল আবু তৈয়ব মোহাম্মদ জহিরুল আলম আরসিডিএস. পিএসসি (অব.)-এর নেতৃত্বে গভর্নিং বডি কলেজের সার্বিক কার্যক্রম তত্বাবধান করেন।।এই কলেজের লক্ষ্য শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত করে তাদের চিন্তা চেতনায় সুনাগরিকের গুণাবলী যেমন ন্যায়বোধ, অসাম্প্রদায়িকতা, কর্তব্যবোধ, মানবাধিকার, মুক্তবুদ্ধি চর্চা, শৃঙ্খলা, সৎজীবন যাপনের প্রতি আকৃষ্ট করে জীবনকে কাক্সিক্ষত লক্ষ্যে পৌছে দেওয়া।

হামদর্দ পাবলিক কলেজ হামদর্দ ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক প্রতিষ্ঠিত ও পরিচালিত, রাজনৈতিক ও ধূমপানমুক্ত একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান।প্রতিষ্ঠার চতুর্থ বছরে ২০১৪ সালে ঢাকা শিক্ষাবোর্ডে ১৯তম স্থান এবং ঢাকার স্বনামধন্য কলেজগুলোর মধ্যে অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান।কলেজের বৈশিষ্ট্যসমূহ

1.অভিজ্ঞ অধ্যক্ষের তত্ত্বাবধানে মেধাবী, দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকম-লী কর্তৃক শিক্ষার্থীদের মেধাবিকাশে সহায়ক অংশগ্রহণমূলক পদ্ধতিতে পাঠদান।

2.নির্দিষ্ট ক্লাস কার্যক্রমের পর প্রাইভেট এর বিকল্প হিসেবে ACP (After Class Program).

3.পিছিয়ে পড়া দুর্বল শিক্ষার্থীদের জন্য বিনা ফি’তে স্পেশাল ক্লাসের ব্যবস্থা।

4. আবাসিক শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক শিক্ষক কর্তৃক সান্ধ্যকালীন নিবিড় পরিচর্যা।

5.অনলাইন সুবিধাসহ অত্যাধুনিক বিজ্ঞানাগার, কম্পিউটার ল্যাব ও পাঠাগার।

6.সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের হামদর্দ ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক বৃত্তির ব্যবস্থা।

7.ক্লাসের প্রথম দিন থেকে শিক্ষার্থীদের উচ্চশিক্ষার লক্ষ্য পূরণে নিরন্তর প্রচেষ্টা।

8.অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকম-লীর সার্বক্ষণিক তত্ত্বাবধানে ছাত্র-ছাত্রীদের জন্য নিরাপদ আবাসিক ব্যবস্থা।

9.ধূমপান ও রাজনীতিমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান।

10.সংরক্ষিত ও নিরাপদ ক্যাম্পাস।

11.সঠিক নেতৃত্বদানের জন্য যোগ্য করে গড়ে তোলা।

12. সময়মত পরীক্ষা গ্রহণ ও ফলাফল প্রকাশ।

13. সুনিবিড় মনিটরিং ব্যবস্থা।

একনজরে কলেজের ফলাফল (২০১২-২০২১)সাল ও ব্যাচ মোট পরীক্ষার্থী জিপিএ-৫ জিপিএ-৪.০০ ও তদুর্ধ্ব পাশের হার২০২১-১০ম ব্যাচ ৩১৩ ২৪৯ ৬৪ ৯৯.৬৮%২০২০-৯ম ব্যাচ ২৯৫ ২২৪ ৭১ ১০০%২০১৯-৮ম ব্যাচ ১৯৫ ৭৪ ১২১ ১০০%২০১৮-৭ম ব্যাচ ১৪৮ ৪৫ ১০২ ৯৯.৩২%২০১৭-৬ষ্ঠ ব্যাচ ১৩৪ ৬২ ৭২ ১০০%২০১৬-৫ম ব্যাচ ১৪২ ৯৬ ৪৬ ১০০%২০১৫-৪র্থ ব্যাচ ১০৬ ৬৬ ৪০ ১০০%২০১৪-৩য় ব্যাচ ৯৯ ৯৮ ০১ ১০০%২০১৩-২য় ব্যাচ ৯৮ ৫১ ৪৬ ৯৯%২০১২-১ম ব্যাচ ১৪ ০১ ১৩ ১০০%।

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে হামদর্দ পাবলিক কলেজের সাফল্য-প্রতিষ্ঠানের নাম অধ্যয়নরত শিক্ষার্থী

বুয়েট/ কুয়েট/ চুয়েট/ রুয়েট/ বুটেক্স ও অন্যান্য প্রকৌশল বিশ্ববিদ্যালয় ৭৫সরকারি মেডিকেল কলেজ ৬৮ঢাকা বিশ্ববিদ্যালয় ৯৩রাজশাহী বিশ্ববিদ্যালয় ৩১জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২৪হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ৬০বাংলাদেশ সেনাবাহিনী/ নৌবাহিনী ও বিমানবাহিনী (কমিশন্ড অফিসার) ০৬অন্যান্যা পাবলিক বিশ্ববিদ্যালয় ৪৩৪বোটানি অলিম্পিয়াড বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। ২০১৮ ঢাকা বিশ্ববিদ্যালয় পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানসহ মোট ০৩টিজাতীয় বিজ্ঞান উৎসব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব ২০১৯ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিজ্ঞান প্রজেক্টে ২য় স্থান: National Science Exposition-2020 -২০২০ ঢাকা কলেজ ২০১৯ ঢাকা কলেজ ক্যাম্পাস ০৬ টি পুরস্কার জাতীয় বিজ্ঞান উৎসব-২০২১ ন্যাশনাল ব্যাংক পাবলিক স্কুল এন্ড কলেজ ২০২১ ন্যাশনাল ব্যাংক পাবলিক স্কুল এন্ড কলেজ ১৬ টি পুসস্কার।

নেতৃত্ব বিকাশে সহ-শিক্ষামূলক কার্যক্রমজাতি গঠনে খেলাধুলাসহ

শিক্ষা-সহায়ক কার্যক্রমের গুরুত্ব অপরিসীম। হামদর্দ পাবলিক কলেজের শিক্ষার্থীদের যুগোপযোগী ও আধুনিক পৃথিবীর সাথে খাপ খাইয়ে চলা এবং তাদের মধ্যে নেতৃত্বের গুণাবলি সৃষ্টি করার জন্য কলেজে চালু রয়েছে সায়েন্স ক্লাব, ল্যাংগুয়েজ ক্লাব, বিজনেস ক্লাব, ট্যুর ক্লাব, সমাজ কল্যাণ ক্লাব, ফটোগ্রাফি ক্লাব, সাহিত্য ও সাংস্কৃতিক ক্লাব, ক্রীড়া ও ফিটনেস ক্লাব, মেডিটেশন সোসাইটি, ডিবেট ক্লাব, আইটি ক্লাস, মেডিটেশন ক্লাব, গার্লস গাইড, আর্ট এন্ড ক্রাফট ক্লাব, রোভার স্কাউট ও এডভেঞ্চার ক্লাব। ক্লাবের সদস্যবৃন্দ ক্লাব কার্যক্রম সংগঠনের মাধ্যমে তাদের মেধা মনন, সৃজনশীলতা ও নেতৃত্বগুণ বিকাশের স্বাক্ষর রেখে চলেছে। এছাড়াও বিভিন্ন জাতীয় দিবসসমূহে ভাষাবিদ, ডিবেট প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, গান, হাতের লেখা, চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি এবং হামদ ও নাত প্রতিযোগিতার আয়োজন করা হয়।

* আবাসিক ব্যবস্থা রয়েছে