হামদর্দ পাবলিক কলেজের আনন্দঘন নবীনবরণ অনুষ্ঠিত

————————————————————–
গতকাল রবিবার (০৮.১০.২০২৩) রাজধানীর ফার্মগেটের খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে অনুষ্ঠিত হলো হামদর্দ পাবলিক কলেজের নবীনবরণ অনুষ্ঠান-২০২৩। এক জমকালো ও উৎসবমুখর পরিবেশে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বরণ করে নেয় কলেজ প্রশাসন। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হওয়া এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো দুই পর্বে। প্রথম পর্বের আলোচনা অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কলেজের ভারপ্রপ্ত অধ্যক্ষ মো. নজরুল ইসলাম। আজকের শিক্ষার্থীরা আগামী দিনের জাতির কান্ডারী হবে এমন প্রত্যাশা ব্যক্ত করে অধ্যক্ষ বলেন, সফলতা অর্জনের জন্য দৃঢ় মনোবল, আত্মবিশ্বাস, কঠোর পরিশ্রম আর সাধনার কোন বিকল্প নেই।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী গোলাম রহমান। প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন জানতে হলে প্রশ্ন করতে হবে। জানার ও শেখার কোন বয়স নেই। জ্ঞান অর্জনের জন্য তিনি শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে প্রশ্ন করতে উৎসাহিত করেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও কলেজের প্রতিষ্ঠাতা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আলোকিত মানুষ হবার জন্য দরকার সঠিক শিক্ষা এবং সেই শিক্ষার যথাযথ প্রয়োগের মাধ্যমে সমাজের ও মানুষের সেবা করা। তিনি হামদর্দ পাবলিক কলেজ প্রতিষ্ঠার উদ্দেশ্য সম্পর্কে বলেন এই কলেজের শিক্ষার্থীরা অর্জিত জ্ঞানের আলোয় আলোকিত হয়ে সমাজের সেবা করবে আমরা এটাই প্রত্যাশা করি।
উপস্থিত বিশেষ অতিথিদের মধ্যে আরো বক্তব্য রাখেন চট্রগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মো. ইসমাইল খান, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ফারুক-উজ-জামান চৌধুরী পিএইচডি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মাহফুজুল ইসলাম, কলেজের গভর্নিং বডির সভাপতি লে. জেনারেল (অব.) আবু তৈয়ব মোহাম্মদ জহিরুল আলম ও কলেজের এ্যালামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সোলাইমান হোসেন। অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ্) বাংলাদেশের পরিচালকবৃন্দ ও বিভিন্ন মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষকবৃন্দ। অতিথিবৃন্দ তাদের বক্তব্যে শিক্ষার্থীদেরকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে দুর্নীতিমুক্ত, অসাম্প্রদায়িক ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে তাদের অর্জিত জ্ঞানকে কাজে লাগানোর পরামর্শ দেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন অনলাইন ভিত্তিক টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও সিইও আয়মান সাদিক। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রেষণামূলক বক্তব্য রাখেন। উ”চ মাধ্যমিকের সিলেবাস মাধ্যমিকের তুলনায় কয়েকগুণ বড় কিন্ত এই সিলেবাস শেষ করতে প্রাপ্ত সময় মাধ্যমিকের তুলনায় কম। তাই তিনি কলেজ জীবনের শুরু থেকেই কিভাবে পড়াশুনা করতে হবে সে সম্পর্কে শিক্ষার্থীদের বিভিনড়ব পরামর্শ প্রদান করেন। পরে তাকে সম্মাননা স্মারক প্রদান করেন বিশেষ অতিথি ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া।
অনুষ্ঠানে কৃতি শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন প্রকৌশলী রকিবুল ইসলাম। তাকে কৃতি শিক্ষার্থী হিসেবে সংবর্ধনা প্রদান করেন প্রধান অতিথি কাজী গোলাম রহমান। এ সময় কলেজের, পরিচিতি, ইতিহাস ও অর্জন নিয়ে নির্মিত একটি ডকুমেন্টারি প্রদর্শিত হয়।
দ্বিতীয় পর্বে ছিলো হামদর্দ পাবলিক কলেজের শিক্ষার্থীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশাত্মবোধক গানের মধ্য দিয়ে শুরু হওয়া সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিলো নাচ, গান, নাটক এবং রম্য বিতর্ক। ‘শৃঙ্খলা নাকি অবাধ স্বাধীনতা’- বিষয়ে আয়োজিত রম্য বিতর্কে কলেজের শৃঙ্খলা ও শিক্ষার্থীদের আচরণীয় সকল বিষয় অত্যন্ত মজার ও হাস্যরসের সাথে তুলে ধরেন বিতার্কিকরা। সবশেষে ছিলো শিক্ষকবৃন্দের পরিবেশনায় একটি দলীয় গান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের গর্ভনিং বডির সভাপতি লে. জেনারেল (অব.) আবু তৈয়ব মোহাম্মদ জহিরুল আলম। আহ্বায়কের দায়িত্বে ছিলেন কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক সুরঞ্জীত দেবনাথ। দিনব্যাপী নানা আয়োজনের পুরো সময় অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন দ্বিতীয় বর্ষের দুই শিক্ষার্থী রওজাতুন নুসাইবা ও মঞ্জুর এ এলাহী।