হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিনকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের অধিভূক্ত করায়

অভিনন্দন বার্তা

 

এ এক অন্যরকম অর্জন। দীর্ঘ ৩০ বছর পর দেশের ট্র্যাডিশনাল মেডিসিন পেলো যথাযথ মূল্যায়ন। রাজধানীর অদূরে মুন্সীগঞ্জের গজারিয়ায় অবস্থিত হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশে ক্যাম্পাসে প্রতিষ্ঠিত হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিনকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদে অধিভূক্ত করা হয়েছে। ইউনানী আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা সম্পর্কিত গুরুত্বপূর্ণ এ সিদ্ধান্তের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এলামনাই এসোসিয়েশন। এক যৌথ বিবৃতিতে সংগঠনটি জানায়, প্রাকৃতিক চিকিৎসা পদ্ধতির প্রতি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতার কারণেই আজ এই খাত বিপুল সাফল্য নিয়ে এগিয়ে যাচ্ছে । তাছাড়া প্রধানমন্ত্রী তাঁর নির্বাচনী ইশতেহারেও এই খাতের অগ্রগতি ও বিকাশে উদ্যোগ নেবার অঙ্গীকার করেছেন।

May be an image of text

বিবৃতিতে, ঐতিহাসিক এই অর্জনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়। পাশাপাশি সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মাকসুদ কামাল; হামদর্দ বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান জাতীয় অধ্যাপক ডা. এ.কে. আজাদ খান; হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিনের প্রধান পৃষ্ঠপোষক, ইউনানী আয়ুর্বেদিক শাস্ত্রের উন্নয়নের রূপকার, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রতিষ্ঠাতা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া’র প্রতি আন্তরিক ধন্যবাদ জানায় এলামনাই এসোসিয়েশন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফ্যাকাল্টির অধীনে ইউনানী আয়ুর্বেদিক মেডিসিনকে যুক্ত করায় ইউনানী আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা এখন মূলধারার শিক্ষাব্যবস্থা হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি লাভ করলো। এই সিদ্ধান্তের ফলে হামদর্দ ইনস্টিটিউট অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিসিন ছাড়াও সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ মিরপুর, সরকারি হোমিও মেডিকেল কলেজ, বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগে অন্তর্ভূক্ত হয়েছে।
২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে রওশন জাহান ইস্টার্ণ মেডিকেল কলেজ ও হাসপাতাল লক্ষ্মীপুর চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এবং হামদর্দ ইউনানী মেডিকেল কলেজ ও হাসপাতাল বগুড়া, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অধিভূক্ত হয়। কলেজ দুটি’র ব্যাচেলর অব ইউনানী মেডিসিন সার্জারী বিইউএমএস প্রোগ্রামের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন এখন থেকে স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
বাংলাদেশে ৩টি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ও হাসপাতালের মধ্যে একটি সরকারি। অপর দুটি প্রতিষ্ঠান বাংলাদেশের কিংবদন্তি শিল্পোদ্যোক্তা ড. হকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া কর্তৃক প্রতিষ্ঠিত। একটি লক্ষীপুরে অবস্থিত রওশন জাহান ইস্টার্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অধিভূক্ত। অন্যটি বগুড়ায় অবস্থিত হামদর্দ ইউনানী মেডিকেল কলেজ ও হাসপাতাল, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অধিভূক্ত হিসেবে বিইউএমএস প্রোগ্রাম পরিচালনা করছে। যার ফলে প্রান্তিক জনগোষ্ঠীর মানুষও ইউনানী-আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষার সুবিধা গ্রহণ করতে পারছে।
মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অধিভূক্ত হয়ে শিক্ষাদানের এই সুযোগটি কেবলমাত্র হামদর্দ পরিচালিত দুটি ইউনানী মেডিকেল কলেজ ও হাসপাতালই পেয়েছে।