ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে বামা’র মতবিনিময়

ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফের সঙ্গে মতবিনিময় করেছে বাংলাদেশ আয়ুর্বেদিক মেডিসিন ম্যানুফ্যাকচারার্স এ্যাসোসিয়েশন বামা।
১১ সেপ্টেম্বর ২০২৩, সোমবার দুপুরে রাজধানীর মহাখালীস্থ ঔষধ প্রশাসন অধিদপ্তরের কার্যালয়ে বামা’র সভাপতি, হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও চিফ মোতাওয়াল্লী ড . হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া’র নেতৃত্বে সংগঠনের প্রতিনিধিদলের সঙ্গে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। এ সময় ঔষধ ও কসমেটিকস্ আইন ২০২৩ জাতীয় সংসদে পাশ হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রী এবং ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালককে ধন্যবাদ জানায় সংগঠনটি।May be an image of text that says 'ush 7'
ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেন, ঔষধ ও কসমেটিকস্ আইন ২০২৩ পাশ হওয়া ঔষধ সেক্টরের জন্য যুগান্তকারী ঘটনা। ফলে ঔষধের পাশাপাশি প্রসাধনী শিল্প, ফুড ও ডায়েটিং সাপ্লিমেন্ট উৎপাদন ও বিপণনের ক্ষেত্রে নতুন উচ্চতায় পৌঁছে যাবে বাংলাদেশ।
ডিজি ড্রাগ আরও বলেন, সরকারি তথ্যানুযায়ী প্রতিবছর ৩০ হাজার কোটি টাকার কসমেটিকস্, ফুড ও ডায়েটিং সাপ্লিমেন্ট আমদানি করা হয়। নতুন আইনের ফলে বাংলাদেশেই এসব পণ্য উৎপাদনের সুযোগ তৈরি হলো। এ কারণে এ সেক্টরে কর্মসংস্থান যেমন বাড়বে, তেমনি নিজেদের চাহিদা মিটিয়ে পণ্যসামগ্রী বিদেশে রপ্তানী করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগও হবে।
বামা’র সভাপতি ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, ইউনানী, আয়ুর্বেদিক ও হার্বাল সেক্টরকে এগিয়ে নিতে ঔষধ উৎপাদন সংশ্লিষ্ট উদ্যোক্তারা প্রতিজ্ঞাবদ্ধ। সরকার প্রতিশ্রুতি অনুযায়ী সহযোগিতা করলে এবং এ সেক্টর থেকে বিদ্যমান সমস্যাগুলো দূর হলে ইউনানী, আয়ুর্বেদিক ও হার্বাল ওষুধ শিল্পের কাঙ্ক্ষিত বিকাশ হওয়া অসম্ভব কিছু নয়।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক মো. সালাহউদ্দিন, উপ-পরিচালক আব্দুল মালেক, বামা’র সাধারণ সম্পাদক ডা. মো. মিজানুর রহমান, সাবেক সভাপতি শিবব্রত রায়, সহ-সভাপতি মো. ফজলুর রহমান, যুগ্ম-সম্পাদক ফজলুল হক, সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন, প্রচার সম্পাদক আবুল হাসানসহ ঊর্ধতন কর্মকর্তারা।